virat kholi

রানার প্রতিবেদন : ভারতীয় দলের কোচ হিসেবে অনিল কুম্বলেকে সরিয়ে রবি শাস্ত্রীকে এনেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। বিরাটের সঙ্গে বনিবনা হচ্ছিল না বলে কুম্বলেকে সরে যেতে হয়েছিল কোচের পদ থেকে। সেই জায়গায় বিরাটের পছন্দ রবি শাস্ত্রীকে দলের প্রধান কোচ করে আনা হয়েছিল। এবার বিরাটের সেই ক্ষমতা কেড়ে নেবার সিধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বোর্ড জানিয়েছে, কে দলের কোচ হবে, তা নিয়ে অধিনায়ক আর তার পছন্দ অপছন্দ চাপিয়ে দিতে পারবেন না। অর্থাৎ এ ব্যাপারে অধিনায়কের কোনও ভূমিকাই রাখা হবে না।

আরও পড়ুন : ভারতীয় ক্রিকেট দলের কোচ হতে পারবেন না সৌরভ ? বোর্ডের শর্ত নিয়ে তুমুল বিতর্ক


বোর্ড জানিয়েছে, আগামীদিনে ভারতীয় দলের প্রধান কোচ কে হবেন তা বাছাই করবে বোর্ডের তরফ থেকে নিযুক্ত কমিটি। তিন সদস্যের এই কমিটির মাথায় রাখা হয়েছে কপিল দেবকে। শুধুমাত্র তারাই ঠিক করবেন কোচ যে হবেন। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, কোচিংয়ের সাপোর্ট স্টাফদের নেবার ক্ষেত্রে কোচের সিদ্ধান্তই চূড়ান্ত ছিল এতদিন। সেই নিয়মের পরিবর্তন করা হচ্ছে এবার। বলা হয়েছে, কোচ বাছাই কমিটির হাতেই এবার সাপোর্ট স্টাফ বাছার ক্ষমতা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : টিম ইন্ডিয়ার আড়াআড়ি ফাটল প্রকাশ্যে, ডানা ছাটা হতে পারে বিরাটের


দুনিয়ার যেকোনও দলকেই হারের মুখ দেখতে হতে পারে, এর মধ্যে বিস্ময়কর কোনও ঘটনা নেই। কিন্তু সেমিফাইনালে ভারতীয় দল যেভাবে তাসের ঘড়ের মতো ভেঙে পরেছে, সেটা রীতিমতো বিস্ময়কর ঠেকেছে ভারতীয় ক্রিকেট প্রশাসকদের কাছে। শুধু তাই নয়, সঙ্কট মুহূর্তে সিধান্ত নেবার কোনও সঠিক প্রক্রিয়া যে এই টিম গড়ে তুলতে পারেনি, সৌরভ-লক্ষণ সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। সেইসঙ্গে দলের ভেতরে মনোমালিন্যের খবর সামনে আসছে। এই পরিস্থিতির মোকাবিলায় দলের ওপর কঠোর নিয়ন্ত্রণ আনতে চাইছে বোর্ড।