রানার প্রতিবেদন : লাগাতার শুনানি চলছিল যাতে আর রামমন্দির মামলা অনন্ত কালের জন্য ঝুলে না থাকে। সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, আগামী ১৭ই অক্টোবর অযোধ্যা রাম মন্দির বনাম বাবরি মসজিদ মামলার শুনানির শেষ দিন। সব পক্ষের আইনজীবীকে জানিয়ে দেওয়া হয়েছে, এ মাসের ১৭ তারিখের মধ্যেই তাদের সওয়াল শেষ করতে হবে।

আরও পড়ুন : ত্রিকোন প্রেমের জেরেই বিরাট-রোহিত দ্বন্দ্ব ? মুখে কুলুপ ঋত্বিকার

সওয়াল শেষ হবার পর আদালত একমাস সময় নেবে রায়ের খসড়া প্রস্তুত করার জন্য। তারপর আগামী ১৭ নভেম্বর চূড়ান্ত রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। এই মুহূর্তে উৎসবের জন্য ছুটি আদালতে। আগামী ১৪ তারিখ থেকে ফের কাজ শুরু হবে। তারপর টানা ১৭ তারিখ পর্যন্ত শুনানি হয়ে তা ওইদিনই শেষ হয়ে যাবে।


সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের এই বেঞ্চের বাকি বিচারপতিরা হলেন এস এ বপ্রে, ডি ওয়াই চন্দ্রচুর, আব্দুল নাজির এবং অশোক ভূষন। আইনজীবি রাজীব ধবন, যিনি মুসলিমদের হয়ে মামলাকারীদের পক্ষ নিয়ে সওয়াল করছেন , তিনি জানিয়ে দিয়েছেন ১৫ অক্টোবরই তিনি তার সওয়াল শেষ করে দেবেন। তাৎপর্যপূর্ণ বিষয় হলো, যেদিন মামলার রায় দানের দিন ঘোষণা করা হয়েছে সেই ১৭ নভেম্বরই নিজের চাকরি জীবন থেকে অবসর নেবেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

আরও পড়ুন : খুলে গেল ইমরানের মিথ্যার মুখোশ, ক্ষিপ্ত হয়েই বিমান ফেরত নিয়েছেন সুলতান

গত ৬ আগস্ট থেকে টানা প্রতিদিন শুনানি চলছিল এই মামলার। গগৈ আগেই জানিয়েছিলেন ,তিনি অবসর নেবার আগেই এই মামলার নিষ্পত্তি করতে চান। অযোধ্যার বাবরি মসজিদ নিয়ে বিতর্ক দীর্ঘ দিন ধরেই চলে আসছে, এই বিতর্ক তুঙ্গে ওঠে মসজিদ ধ্বংসকে কেন্দ্র করে। প্রাচীন এই মসজিদটি ১৯৯২ সালের ৬ ডিসেম্বর ধ্বংস করে দেয় হিন্দুত্ববাদীরা। তাদের দাবি, রাম মন্দির ধ্বংস করে এখানে মসজিদ নির্মাণ করা হয়েছিল মুঘল আমলে।