রানার প্রতিবেদন : শাহরুখ খান নামের সঙ্গেই জুড়ে গিয়েছিল “বাদশা” শব্দটা। বাদশা অফ বলিউড। মিডিয়া রিসার্চ এজেন্সি “‘ট্যাম’-এর সমীক্ষায় এবার উঠে এলো ভিন্ন তথ্য। ট্যাম জানাচ্ছে, গত এক বছরের পণ্যের বাজার সমীক্ষা করে তারা দেখেছেন, শাহরুখ নামের ওজন এখন অনেকটাই কমে, কার্যত তলানিতে। শাহরুখ শব্দের সঙ্গে যে চুম্বকীয় আকর্ষণ ছিল, যার জেরে তিনি বাদশা উপাধি পেয়েছিলেন, সেই চুম্বকীয় আকর্ষণ হারিয়ে ফেলেছেন তিনি।


বাজার সমীক্ষা বলছে নামি দামি কোম্পানি এখন নিজেদের পণ্যের সঙ্গে শাহরুখের নাম যুক্ত করতে আগের মতো উৎসাহ দেখাচ্ছে না, কারন মানুষের কাছে ওই নামের আকর্ষণ এখন অনেক কম। ফলে বড় বড় কোম্পানির মধ্যে সিংহ ভাগ অংশই অন্য তারকার নামের সঙ্গে নিজেদের পণ্যের প্রচারকে যুক্ত করতে চাইছেন। এই নতুন তারকার নাম অক্ষয় কুমার। এই মুহূর্তে সবচেয়ে বেশি চুম্বকীয় আকর্ষণ জড়িয়ে আছে, অক্ষয় নামের সঙ্গে। অর্থ্যাৎ এই মুহূর্তে বলিউডের বাদশা আর শাহরুখ খান নন। সবচেয়ে বড় তারকা এখন অক্ষয় কুমার।


ট্যাম এর রিপোর্ট অনুযায়ী এখন সমস্ত টিভি চ্যানেলে যত বিজ্ঞাপন দেখানো হয়, সেই সময় যদি হিসেব করা হয় তাহলে দেখা যাবে, শাহরুখ খানের উপস্থিতি থাকে দিনে প্রায় সাত ঘন্টা। অন্যদিকে অক্ষয় কুমারের উপস্থিতি থাকে ১৭ ঘন্টা। অর্থাৎ শাহরুখ এখন অনেকটাই পিছিয়ে পড়েছেন। নামের আকর্ষণ এবং গ্ল্যামারের দৌড়ে শাহরুখকে পেছনে ফেলে দিয়েছেন মহিন্দার সিং ধোনি, বিরাট কোহলি, রণবীর সিং, দীপিকা পাড়ুকোন এবং আলিয়া ভাট। সারাদিনে এদের উপস্থিতি থাকে নূন্যতম ১০ ঘন্টা থেকে উর্ধে ১৪ ঘন্টা। গত কয়েক বছর ধরেই শাহরুখের আকর্ষণ নিচে যাচ্ছিল, শেষ এক দের বছরে সেটাই তলানিতে গিয়ে ঠেকতে শুরু করেছে।