নিজস্ব সংবাদ: কিছুদিন পর পেট্রোলের দাম নেমে আসবে হুহু করে। একই সঙ্গে নেমে আসবে ডিজেলের দাম। পেট্রোলের দাম নেমে হবে ৫০ থেকে ৫৫ টাকা। একইভাবে ডিজেল হবে ৪৫ থেকে ৫০ টাকা। কিন্তু কিভাবে? রহস্য ভাঙলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গডকরি। সোমবার ছত্তিশগড় এর দুর্গ জেলায় এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে মন্ত্রী বলেন, পেট্রোল -ডিজেলের দাম নিয়ন্ত্রণে মেগা প্রজেক্ট হাতে নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশে মোট পাঁচটি বৃহৎ ইথানল জ্বালানি প্রকল্প তৈরির কাজ শুরু হয়েছে। 
গডকরি জানান, কেন্দ্রীয় সরকার দেশে ব্যাপকহারে বিকল্প তরল জ্বালানি ব্যবহার করার ওপর বিশেষ গুরুত্ব দিতেই মেগা প্রজেক্ট গুলি হাতে নিয়েছে। তিনি জানান, হিসেব করে দেখা গেছে ইথানল, মিথানল, জৈব তেল ও সিএনজির ব্যবহার ঠিকমতো করা সম্ভব হলে বিকল্প এই তেলই হয়ে উঠতে পারে মূল চালিকা শক্তি। ফলে পেট্রোল -ডিজেলের দামও নেমে আসবে ৫০-৫৫ টাকায়।
খড়, বিচুলি, আখ এবং শহরের আবর্জনার স্তূপ থেকেই আসবে এই বিকল্প জ্বালানি। ইতিমধ্যে ছত্তিশগড় এর বিকল্প জ্বালানি তেল জেট্রভার উৎপাদন শুরু হয়েছে। শুরুতেই হইচই ফেলে দিয়েছে এই তেল, যা দিয়ে দিন কয়েক আগে দেরদুন থেকে দিল্লি বিমান চালানো হয়েছে। তিনি বলেন , এই তো শুরু।  কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, সরকার ঠিক করেছে, বিকল্প তেলের ব্যবহার বাড়াতে উৎসাহ দেওয়া হবে। যে সমস্ত অটো, ট্যাক্সি,বাস বিকল্প জ্বালানি ব্যবহার করবে তাদের গাড়ির জন্য আর পারমিট নিতে হবে না ।